বেনারস বা কাশী নামেও পরিচিত এই শহরটি উত্তর ভারতের উত্তর প্রদেশ রাজ্যে গঙ্গা নদীর তীরে অবস্থিত এবং খ্রিস্টপূর্ব 11 শতকের দিকে এই শহরটি সারা বিশ্ব থেকে হিন্দু তীর্থযাত্রী এবং পর্যটকদের আকর্ষণ করে। ঋগ্বেদ, বৈদিক সংস্কৃত স্তোত্রগুলির একটি প্রাচীন ভারতীয় পবিত্র সংকলন শহরটিকে কাশী হিসাবে উল্লেখ করা হয়েছে। সংস্কৃত মৌখিক মূল কাশ- “উজ্জ্বল হতে”, বারাণসীকে “আলোর শহর” হিসাবে পরিচিত করে তোলে, ” শিক্ষার একটি বিশিষ্ট আসন হিসাবে আলোকিত শহর।
হিন্দুরা বিশ্বাস করে যে বারাণসীর ভূমিতে মৃত্যুবরন করলে জন্ম ও পুনর্জন্মের চক্র থেকে মুক্তি লাভ করবে। ভগবান শিব এবং পার্বতীর বাসস্থান, বারাণসীর উৎপত্তি এখনও অজানা।
বারাণসীকে সেই বিন্দু হিসাবে বলা হয় যেখানে প্রথম জ্যোতির্লিঙ্গ, আলোর স্তম্ভ, যার দ্বারা শিব অন্য দেবতাদের উপর আধিপত্য প্রকাশ করেছিলেন, পৃথিবীর ভূত্বক ভেদ করে স্বর্গের দিকে ছড়িয়ে পড়েছিল।এই জ্যোতির্লিঙ্গটি পবিত্র গঙ্গা নদীর পশ্চিম দিকে অবস্থিত। কাশী বা বারাণসীকে ভগবান শিব এবং পার্বতীর দ্বিতীয় বাড়ি হিসাবে বিবেচনা করা হয়। বিয়ের পর তারা শীতকালে কৈলাস ছেড়ে কাশীতে বসবাস করতেন।
অষ্টাদশ শতাব্দী থেকে রাজা ছিলেন কাশী নরেশ। বর্তমান রাজা এবং দুর্গের বাসিন্দা হলেন অনন্ত নারায়ণ সিং, যিনি বারাণসীর মহারাজা নামেও পরিচিত।
বারাণসী বা বেনারসের গল্পটি শিল্পী-ইঞ্জিনিয়ার-স্থপতি এবং স্বপ্নদর্শী জেমস প্রিন্সেপের জীবনের সমার্থক, যিনি 39 বছর বয়সে শহরে অকালে মারা যাওয়ার আগে মাত্র 10 বছরে আধুনিক বারাণসীর ভিত্তি স্থাপন করেছিলেন।এটিতে একটি সমৃদ্ধ এবং মূল বৈচিত্র্যের চিত্রকলা এবং ভাস্কর্য শৈলী এবং লোকশিল্পের সমান সমৃদ্ধ ভান্ডার রয়েছে। যুগে যুগে বারাণসী কারিগর তৈরি করেছে এবং বারাণসী তার শাড়ি, হস্তশিল্প, বস্ত্র, খেলনা, অলঙ্কার, ধাতুর কাজ, মাটি এবং কাঠের কাজ, পাতা এবং ফাইবার কারুশিল্পের জন্য নাম ও খ্যাতি অর্জন করেছে।
বারাণসী দেখার সেরা সময় শীতের মাসগুলিতে (নভেম্বর থেকে ফেব্রুয়ারি)। যদিও শীতকালে মোটামুটি ঠাণ্ডা লাগে, তবুও ক্লান্ত না হয়েই পবিত্র শহরটি ঘুরে দেখার এটাই সেরা সময়।
২ রাত ২দিনের বারাণসী দ্রষ্টব্যস্থান গুলি হলোঃ- কাশী বিশ্বনাথ মন্দির, রামনগর দুর্গ। সন্ধ্যায় গঙ্গা আরতির জন্য দশশ্বমেধ ঘাট। আসসি ঘাট,
বারাণসী ঘাট, কবির মঠ,
সারনাথ।

আরো বিস্তারিত জানতে এখনই যোগাযোগ করুন

Call – 9674559795/ 9748740212

Website- -www.floretvacation.in

E-mail- enquiry@floretvacation. in